হাদিসে কুদসী

Islamic Book

বইঃ বাছাইকৃত ১০০ হাদিসে কুদসী

প্রবন্ধটি পড়া হলে, শেয়ার করতে ভুলবেন না
রহমান রহীম আল্লাহ্‌ তায়ালার নামে-

Bachaikrito100hadisekudosi

সংক্ষিপ্ত বর্ণনাঃ কুরআনের পরেই হাদিসের গুরুত্ব। হাদিসের মধ্যে আরও এমন কিছু হাদীস রয়েছে যেগুলি বিশেষ মর্যাদার অধিকারী, যেগুলি মূলতঃ আল্লাহর কথা নবী করীম (স) এর ভাষায়।  সেগুলোকে হাদীসে কুদসী ( পবিত্র হাদীস) বলা হয়। এ ধরণের হাদীসের মূলকথা সরাসরি আল্লাহর নিকট হতে প্রাপ্ত এবং আল্লাহর সাথে সম্পর্কিত করে , যেমন আল্লাহ তাঁর রাসূল (সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম) –কে ইলহাম কিংবা স্বপ্নযোগে অথবা জিবরাঈল (আ)-এর মাধ্যমে জানিয়ে দিয়েছেন, মহানবী (স) তা নিজ ভাষায় বর্ণনা করেছেন।

  • ‘বাছাইকৃত ১০০ হাদীসে কুদসী’ বইটি মুলত সঙ্কলন ও ইংরেজীতে এর অনুবাদ করা হয় আরব দেশ থেকে। এটি ইংরেজী বই থেকে বাংলায় অনুবাদ করা হলেও অনুবাদের ক্ষেত্রে কখনো কখনো ইংরেজী অনুবাদকের অনুসরণ না করে সরাসরি মূল আরবী থেকে অনুবাদ করা হয়েছে।
  • এ বইটি আক্ষরিক অনুবাদ না করে ভাবানুবাদ করা হয়েছে যেন পাঠকগণ সহজে রাসূল (সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম) এর সুন্নাহ বুঝতে পারেন।
  • পাঠকদের জন্য খুব সহজে হাদীসগুলো খুঁজে বের করার জন্য তথ্যগুলো মাকতাবাতুল শামেলা থেকে নেয়া হয়েছে।
  • যে সব কথা ও মন্তব্য ও পাদটিকা বন্ধনীর মধ্যে রয়েছে- তাঁর অধিকাংশই বঙ্গানুবাদ কর্তৃক সংযোজিত।

Download Now!

‘আপনিও হোন ইসলামের প্রচারক’
প্রবন্ধের লেখা অপরিবর্তন রেখে এবং উৎস উল্লেখ্য করে
আপনি Facebook, Twitter, ব্লগ, আপনার বন্ধুদের Email Address সহ অন্য Social Networking ওয়েবসাইটে শেয়ার করতে পারেন, মানবতার মুক্তির লক্ষ্যে ইসলামের আলো ছড়িয়ে দিন। “কেউ হেদায়েতের দিকে আহবান করলে যতজন তার অনুসরণ করবে প্রত্যেকের সমান সওয়াবের অধিকারী সে হবে, তবে যারা অনুসরণ করেছে তাদের সওয়াবে কোন কমতি হবেনা” [সহীহ্ মুসলিম: ২৬৭৪]

 

Share Now

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *